জাতীয়

রোহিঙ্গাদের নিরাপদে দেশে ফেরার আশ্বাস দিলেন রাষ্ট্রপতি বাসস….

রাষ্ট্রপতি আবদুল হামিদ রোববার উখিয়ায় রোহিঙ্গা শিবিরে রোহিঙ্গাদের মধ্যে ত্রাণ বিতরণ করেন। ছবি: ফোকাস বাংলা
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রোহিঙ্গাদের মিয়ানমারের রাখাইন রাজ্যে তাঁদের নিজ জন্মভূমিতে নিরাপদে ও মর্যাদাপূর্ণভাবে ফেরার আশ্বাস দিয়েছেন। রাষ্ট্রপতি রোববার উখিয়া উপজেলার কুতুপালংয়ে রোহিঙ্গাদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণকালে এ আশ্বাস দেন। এ সময় তিনি বলেন, ‘বাংলাদেশ মানবিক দৃষ্টিভঙ্গি নিয়ে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে। শুধু তাই নয়, পুরো বিশ্ব আপনাদের পাশে রয়েছে।’

রোববার সন্ধ্যায় রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে রাষ্ট্রপতি রোহিঙ্গাদের অবস্থা প্রত্যক্ষ করেন, তাঁদের সঙ্গে কথা বলেন এবং তাঁদের দুর্ভোগের কাহিনি শোনেন।

রাষ্ট্রপতি কক্সবাজারে তাঁর দু’দিনব্যাপী সফরের অংশ হিসেবে রোববার দুপুরের দিকে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে এসে পৌঁছান। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সচিবেরা, ঊর্ধ্বতন বেসামরিক ও সামরিক কর্মকর্তারা এ সময় রাষ্ট্রপতির সঙ্গে ছিলেন। বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি স্বাক্ষরের পরপরই রাষ্ট্রপতি এ সফরে এলেন।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর দেশটির সামরিক বাহিনী নৃশংস হত্যাকাণ্ড ও ‘জাতিগত নিধন’ শুরু করলে ছয় লাখ ২০ হাজারের বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে এসে আশ্রয় নেয়। এর আগেও বিভিন্ন সময় আরও চার লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। সব মিলিয়ে বাংলাদেশে বর্তমানে ১০ লাখের বেশি রোহিঙ্গা রয়েছে।

প্রথম অালো নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read In English»
Close