আন্তর্জাতিক

জেরুজালেমের যেকোনো প্রয়োজনে প্রস্তুত মালয়েশীয় সেনাবাহিনী…..

আন্তর্জাতিক ডেস্ক- জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিয়ে ট্রাম্পের ঘোষণা পুরো মুসলিম বিশ্বের মুখে একটি ‘চপেটাঘাত’ বলে মন্তব্য করেছেন মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী হিশামউদ্দিন হোসাইন। জেরুজালেমের যেকোনো প্রয়োজনে তার দেশের সেনাবাহিনী ভূমিকা রাখতে প্রস্তুত বলেও জানান তিনি।

মালয়েশীয় বার্তাসংস্থা বারনামাকে হিশামউদ্দিন বলেন, ‘সম্ভাব্য যেকোনো সমস্যার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। মালয়েশিয়ার সেনাবাহিনী সব সময় প্রস্তুত। শীর্ষ নেতাদের কাছ থেকে শুধু নির্দেশনায় অপেক্ষায় আছে তারা।’ তিনি আরো বলেন, ‘আমরা দোয়া করি, এই সমস্যা যেন কোনো বিশৃঙ্খলা তৈরি না করে।’

ফিলিস্তিনি ভূখণ্ড জেরুজালেমকে দখলদার ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে সারা দুনিয়াকে ক্ষেপিয়ে তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার (৬ ডিসেম্বর) ওই ঘোষণার সময় ইসরায়েলে তার দেশের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে আনার কথাও জানান তিনি।

এর প্রতিক্রিয়ায় বিক্ষোভ হয়েছে বাংলাদেশ, তুরস্ক, মিসর, জর্দান, তিউনেসিয়া, আলজেরিয়া, ইরাকসহ বিশ্বের আরো অনেক দেশে। বার্তাসংস্থা এপির এক প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার জাকার্তায় মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ করেছে কমপক্ষে ১০ হাজার ইন্দোনেশীয়।

১৯৬৭ সিরিয়া, মিসর এবং জর্দানের সঙ্গে যুদ্ধে জেরুজালেমের পূর্বাঞ্চল দখল করে ইসরায়েল। এর আগে ১৯৪৮ সালের আরব-ইসরায়েল যুদ্ধে পবিত্র এই শহরটির পশ্চিমাঞ্চল দখল করে তারা। পূর্ব জেরুজালেম দখলের ফলে পুরো শহরে প্রতিষ্ঠিত হয় ইসরায়েলি নিয়ন্ত্রণ। যদিও আন্তর্জাতিক আইন অনুসারে, জেরুজালেম থেকে যায় ফিলিস্তিনের অংশ। সে আইনের তোয়াক্কা করে না ইসরায়েল। এতদিন যুক্তরাষ্ট্রও জেরুজালেমকে ইসরায়েলের অংশ হিসেবে স্বীকৃতি দেয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close