চাকুরির খবর

মাধ্যমিক পাসেই পুলিশে ১০ হাজার কনস্টেবল নিয়োগ

৮ হাজার ৫০০ পুরুষ ও ১ হাজার ৫০০ নারী মোট ১০ হাজার কনস্টেবল নিয়োগ দেয়া হবে বাংলাদেশ পুলিশ বাহিনীতে। আগামী ১৬ জানুয়ারি ২০১৮ তারিখ থেকে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। প্রার্থীদের নিজ নিজ জেলায় শারীরিক মাপ ও পরীক্ষায় উত্তীর্ণ শেষে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে।

শিক্ষাগত যোগ্যতা

মাধ্যমিক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। ন্যূনতম জিপিএ ২.৫ বা সমমানের ফলাফল থাকতে হবে।

বয়স:

১ জানুয়ারি ২০১৮ তারিখে সাধারণ, মুক্তিযোদ্ধার সন্তানদের সন্তান বা অন্যান্য কোটার প্রার্থীদের বয়স ১৮-২০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা/ মুক্তিযোদ্ধার সন্তানের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর।

শারীরিক মাপ:

সাধারণ, মুক্তিযোদ্ধার সন্তানদের সন্তান ও অন্যান্য কোটার পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, বুক মাপ স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের উচ্চতা হতে হবে কমপক্ষে ৫ ফুট ২ ইঞ্চি।

মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা/ মুক্তিযোদ্ধার পুরুষ সন্তানের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় হতে হবে ৩১ ইঞ্চি।

উপজাতীয় পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুক স্বাভাবিক অবস্থায় ৩১ ইঞ্চি এবং সম্প্রসারিত অবস্থায় ৩৩ ইঞ্চি থাকতে হবে। সব প্রার্থীদের ওজন বডি মাস ইনডেক্স অনুযায়ী বয়স ও উচ্চতার সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

অন্যান্য যোগ্যতা:

প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে, তালাকপ্রাপ্ত হওয়া যাবে না।

সরাসরি বাছাই পরীক্ষা:
কনস্টেবল পদে নিয়োগ পেতে আগে আবেদন করতে হবে না। প্রত্যেক জেলার প্রার্থীরা নিজ জেলার জন্য নির্ধারিত তারিখে জেলা পুলিশ লাইন মাঠে প্রয়োজনীয় কাগজপত্রসহ উপস্থিত হতে হবে। আগামী ১৬ জানুয়ারি ২০১৮ তারিখ থেকে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।

সময়ের কণ্ঠস্বর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read In English»
Close