বিনোদন

‘মা আমাকে দিয়ে ঘর মোছাতেন, বাথরুম পরিষ্কার করাতেন’

ছোটবেলা মা তনুজা তাঁকে শিখিয়েছিলেন, কোনও কাজই বড় বা ছোট নয়। মা তাঁকে দিয়ে ঘর মোছাতেন, বাথরুম পরিষ্কার করাতেন। কথাগুলো বলিউড অভিনেত্রী কাজলের।

কাজল জানিয়েছেন, তার মা তাকে বলতেন, যদি জীবনে এমন পরিস্থিতি আসে, যখন তোমার কাজ করে দেওয়ার কেউ নেই, তখন তোমাকেই নিজের বাড়িঘরের খেয়াল রাখতে হবে।

তিনি মায়ের কথা শুনেছিলেন। আর সব ধরনের কাজ জানা এক অদ্ভূত অনুভূতি দেয় যে কোনও কাজই বড় বা ছোট নয়, সবাইকে সম্মান করা উচিত।

তিনি নিজেও মা হিসেবে তাঁর ছেলেমেয়েকে দিয়ে ঘর ঝাঁট দেওয়ান যাতে তারা বুঝতে পারে, যে যেখানে সেখানে জঞ্জাল ফেলা ঠিক নয়।

নব্বইয়ের দশকের বলিউড কাঁপানো অভিনেত্রী বলেছেন, কাজের প্রতি তাঁর দায়বদ্ধতা এখনও এতটুকু কমেনি। তিনি এমন একটা সময়ের প্রতিনিধিত্ব করেন, যখন সকাল সাতটা থেকে রাত নটা পর্যন্ত প্রতিদিন কাজ করতে হত, এসি রুমে বসে থাকার সুযোগ ছিল না। কাজকে সবথেকে বেশি মূল্য দিতেই হবে, তা সবথেকে গুরুত্বপূর্ণ। উল্লেখ করেন কাজল।

উল্লেখ্য, কাজল ভারতের অন্যতম সফল এবং সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেত্রী। তিনি তার কর্মজীবনে বারটি ফিল্মফেয়ার পুরস্কার মনোনয়নের মধ্যে ছয়টি পুরস্কার জয় লাভ করেছেন। তার মাসী নূতনের সাথে যৌথভাবে তিনি সর্বোচ্চ পাঁচবার ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেত্রী পুরস্কার বিজয়ের রেকর্ড ধরে রেখেছেন। ২০১১ সালে ভারত সরকার তাকে দেশের চতুর্থ সর্বোচ্চ সম্মানিত পুরস্কার পদ্মশ্রীতে ভূষিত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read In English»
Close