সময় সংবাদ

চীনে মুসলিম শিশুদের মসজিদে যাওয়ায় নিষেধাজ্ঞা

শীতকালীন ছুটিতে শিশুদের মসজিদে না পাঠাতে চীনের গানসু প্রদেশের লিনসিয়াই জেলার সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। ধর্মীয় শিক্ষার ওপর নিয়ন্ত্রণ আনতেই কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। অনলাইনে শিক্ষা ব্যুরোর পোস্ট করা একটি নোটিসের বরাত দিয়ে বুধবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
লিনসিয়াই জেলার মুসলমানরা হুই উপজাতির। মুসলমান শিশুরা যাতে শীতকালীন ছুটিতে ধর্মগ্রন্থ পাঠ করা শিখতে না পারে সেজন্য তাদেরকে ওই সময় মসজিদে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
জেলা শিক্ষা ব্যুরো জানিয়েছে, শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে অথবা উপাসনালয়েও ধর্মগ্রন্থ থেকে কোনো কিছু পাঠ করতে পারবে না। রাজনৈতিক আদর্শ ও প্রচারণাকে আরো শক্তিশালী করতে এ বিষয়ে নজর রাখার জন্য সব শিক্ষার্থী ও শিক্ষকদের প্রতি নির্দেশও দেওয়া হয়েছে ।
রয়টার্স জানিয়েছে, নোটিসের সত্যতা নিরপেক্ষ কোনো সূত্র থেকে যাচাই করা সম্ভব হয়নি। এ বিষয়ে জানতে লিনসিয়াইয়ের শিক্ষা ব্যুরো দপ্তরে ফোন করা হলে এক ব্যক্তি ফোন লাইনে ধরে রাখেন। পরে এক নারী এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানান।
নোটিসের ছবিটি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেছিলেন চাইনিজ একাডেমি অব সোশ্যাল সায়েন্টিস্টসের সদস্য মার্ক্স তাত্ত্বিক শি উই। তিনি সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

ষ্টাপ রিপোর্টার মোঃপলাশ

স্টাফ রিপোর্টার মোঃ পলাশ দৈনিক সময়.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Read In English»
Close