আন্তর্জাতিক

নিখোঁজ বিমান খুঁজতে গিয়ে মিলল উনিশ শতকের ২ জাহাজ

চার বছর আগে নিখোঁজ হওয়া মালয়েশিয়ান এয়ারলাইন্সের এম এইচ- থ্রি সেভেন্টি বিমানটির সন্ধান করতে গিয়ে উনিশ শতকের দুটি জাহাজ খুঁজে পাওয়ার দাবি করেছেন একদল গবেষক।

জাহাজ দুটি পশ্চিম অষ্ট্রেলিয়ার ভূখণ্ড থেকে প্রায় ২ হাজার ৩শ’ কিলোমিটার দূরে অবস্থান করছে বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে এটি কয়লা বহনকারী ব্রিটিশ জাহাজ ছিল।

২০১৫ সালের দিকে নিখোঁজ বিমান অনুসন্ধান করতে গিয়ে ভারতীয় মহাসাগরে এই জাহাজটির একটি অংশের সাথে এক ধরণের ধাক্কা লাগে তাদের। ফলে তাদের বিপদের মুখেও পড়তে হয়েছিল বড় ধরনের।

তবে কুয়ালালামপুর থেকে বেইজিংগামী মালোয়শিয়ান এয়ার লাইন্সের এম এইচ- থ্রি সেভেন্টি বিমানটি গত চার বছর ধরেও খুঁজে পায় নি অনুসন্ধানকারীরা। ২০১৪ সালের ৮ মার্চ ২৩৯ জন আরোহী নিয়ে ফ্লাইট এমএইচ-থ্রি সেভেন্টি ভারত মহাসাগরে নিখোঁজ হয়।

২০১৫ সালে প্রথম সন্ধান পাওয়া এই ডুবোজাহাজটিতে লোহার দণ্ড মনে করেছিল গবেষকরা।

ওয়েস্টার্ন অষ্ট্রেলিয়ার মেরিটাইম মিউজিয়ামের কিউরেটর রস এন্ডারসন বলেন, এই লোহার খণ্ড অন্তত দেড়শ’ বছর আগে হারিয়ে যাওয়া তিনটি জাহাজের যেকোন একটি হবে।

এগুলো হলো ১৮৮৩ সালে হারিয়ে যাওয়া দ্য ওয়েস্ট রিজ, ১৮৯৪ সালে নিখোঁজ হওয়া কুরিঙ্গা অথবা ১৮৯৭ সালে হারিয়ে যাওয়া লেক অন্টারিও। দ্য ওয়েস্ট রিজ জাহাজটি ২৮ জন ক্রু সহ ইংল্যান্ড থেকে ভারত যাবার পথে হারিয়ে গিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *