আন্তর্জাতিক

ভারতে প্রচণ্ড ধুলিঝড় ও বজ্রপাতে নিহতের সংখ্যা বেড়ে ৭০….

ভারতে প্রচণ্ড ধুলিঝড় ও বজ্রপাতে নিহতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৭০ এবং শতাধিক আহত হয়েছে। সরকারি সূত্র সোমবার এই তথ্য জানায়। খবর এএফপি’র।

কেন্দ্রীয় ও রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানায়, রোববার ভারতের উত্তর, পূর্ব ও দক্ষিণাঞ্চলের ওপর দিয়ে ঘন্টায় ১ শ’ কিলোমিটার (৬২ মাইল) বেগে বয়ে যাওয়া ঝড়ে গাছপালা ও বিদ্যুতের খুঁটি উপড়ে ফেলে দেয় এবং বাড়িঘর ভেঙে যায়।

উত্তর প্রদেশের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের টি পি গুপ্ত জানান, রাজ্যের ওপর দিয়ে বয়ে যাওয়া বজ্রসহ ঝড় ও শিলাবৃষ্টি কারণে চল্লিশ জনের মৃত্যু হয়। এছাড়া ঝড়ো বাতাসে প্রায় ৪০ টি বাড়ি ভেঙে পড়ে ৮০ জনের মত আহত হয়।

এদিকে রোববারে বজ্রবৃষ্টিতে পশ্চিম বঙ্গে ১৪ জন বজ্রপাতে অন্ধ্র প্রদেশে ১২ জনের মৃত্যু হয়েছে। কেন্দ্রীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, ঘন্টায় ১ শ’ কিলোমিটার বেগে বয়ে যাওয়া সোমবারের ঝড়ে বিহারে ২ জন ও রাজধানী দিল্লিতে ২ জনের মৃত্যু হয়।

ঝড়ের কারণে প্রায় দুই ঘণ্টা বন্ধ ছিল ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর, এ সময় পথ ঘুরিয়ে দেয়া হয় ৭০ টি ফ্লাইটের। আগামী দুই দিনের মধ্যে দেশের উত্তর-পূর্ব দিক দিয়ে প্রচণ্ড বেগে ঝড় বয়ে যেতে পারে বলে সতর্ক করে দিয়েছে আবহাওয়া দফতর।

প্রতিবছর একই ধরনের ঝড় আঘাত হানলেও এবছর প্রাণহানির সংখ্যা বেশি হয়। বৃহস্পতিবার দেশজুড়ে বজ্রবৃষ্টিতে ২২ জনের মৃত্যু হয়। এরআগে গত ২ মে ধুলি ঝড়ে রাজস্থান, উত্তর পাঞ্জাব ও উত্তরাখান্ড রাজ্যে ১ শ ৩৪ জনের মৃত্যু হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *