বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ১২:২৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
কলাপাড়ায় যাত্রীবাহী বাস পুকুরে পড়ে আহত ১৩…. হাদিসের গল্পঃ পাহাড়ের গুহায় আঁটকে পড়া তিন যুবক…. ফেনীতে সংখ্যালঘুরা হামলা বা নির্যাতনের স্বীকার হলে,নির্যাতন কারীদের জায়গা ফেনীর মাটিতে হবেনা-নিজাম উদ্দিন হাজারী এমপি…. ফেনী র‍্যাব-৭ এর একিদিন চালানো দুটি অভিযানে অস্ত্র গুলি ও মাদক উদ্ধার সহ আটক-৩…. কালীগঞ্জে বিপুল পরিমান ফেন্সিডিল ও পিকআপ ভ্যানসহ মাদক ব্যবসায়ী আটক…. ঝিনাইদহে পুলিশের বিশেষ অভিযানে ১ জামায়াত কর্মীসহ ৫৮ জন গ্রেফতার…. রংপুর শহরে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে পাঁচজন নিহত… চট্টগ্রামে বাস-ট্রেন সংঘর্ষে নিহত ২…. ফেনীর দাঘনভূঞাঁয় বিএনপি’র ৪০ তম প্রতিষ্ঠা বার্ষিকীর মঞ্চ ভেঙ্গে গুটিয়ে দিয়েছে দূবৃর্ত্তরা… ফেনীর ছাগলনাইয়ায় মহামায়া ইউপি চেয়ারম্যানকে মারধরের অভিযোগে ২ জনকে আটক করেছে পুলিশ….
এক চার্জে চলবে ৫০০ কিলোমিটার…

এক চার্জে চলবে ৫০০ কিলোমিটার…

 

এই প্রথম ভারতে তৈরি হলো ইলেকট্রিক সুপার বাইক। এই বাইকটির বিশেষত্ব হচ্ছে এটি এক চার্জে ৫০০ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে। এতে সর্বোচ্চ গতি পাওয়া যাবে ২৫০ কিলোমিটার।

‘দ্যা ম্যানকেমন ইপি-১’ মডেলের এই বাইকটি একদল তরুণ প্রকৌশলী বানিয়েছে। এতে রয়েছে তিনটি রাইডিং মোড। কন্ট্রোলিংয়ের জন্য বাইকটিতে অত্যাধুনিক ব্রেকিং সিস্টেম এবং কন্ট্রোলার ব্যবহার করা হয়েছে।

বাইকটি তৈরি করেছে ব্যাঙ্গালুরু ভিত্তিক স্টার্টআপ প্রতিষ্ঠান ম্যানকেম অ্যাটোমোটিভ নামের একটি প্রতিষ্ঠান। তারা বাইকটিকে প্রোটোটাইপ হিসেবে তৈরি করেছে। এটাকে বাণিজ্যিকভাবে উৎপাদনের জন্য অর্থ সংগ্রহের জন্য ক্রাউডফান্ডিং করছে।

এর উদ্ভাবকরা জানিয়েছেন, বাইকটিতে হাই ডেনসিটি ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে। ফলে এটি সিঙ্গেল চার্জে প্রায় ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে।

(ঢাকাটাইমস/২৮মে/এজেড)


সংবাদটি ফেজবুকে সেয়ার করুন


© All rights reserved © ২০১৭-২০১৮ দৈনিক সময়. কম
Design & Developed BY দৈনিক সময়
Translate »