মঙ্গলবার, ১৯ Jun ২০১৮, ০৬:৪৩ অপরাহ্ন

জেনে নিন সিলিন্ডারে কতটা গ্যাস রয়েছে, ভিজে কাপড়ের সাহায্যে

জেনে নিন সিলিন্ডারে কতটা গ্যাস রয়েছে, ভিজে কাপড়ের সাহায্যে

আমরা অনেকে রান্নার কাজের জন্য গ্যাসের সিলিন্ডার ব্যবহার করে থাকি।রান্নার গ্যাসের সিলিন্ডার নিয়ে একটি সমস্যায় অনেকেই পড়েন। আগে থেকে বুঝতে না পারায় অনেক সময়েই রান্না করতে করতেই সিলিন্ডারের গ্যাস ফুরিয়ে যায়। বাড়িতে গ্যাস সিলিন্ডার থাকলে ভাল, না থাকলে ভোগান্তি আরও বাড়ে। তাছাড়া যারা সিলিন্ডারে গ্যাস ভরে দেন তারাও হয়তো অনেক সময় কম দিয়ে দিতে পারেন। কিন্তু সেটি বুঝতে না পারায় হয়তো ঠকতে হয় অনেককেই।

তবে হ্যা, সিলিন্ডারে কতটা গ্যাস রয়েছে তা কিন্তু বোঝার একটি উপায় রয়েছে। একটি ভিজে কাপড়ের সাহায্যে তা সহজেই বোঝা সম্ভব। আসুন জেনে নেই কী সেই পদ্ধতি?
মধ্যপ্রদেশের একটি সায়েন্স কলেজের অধ্যাপক বিজেন্দ্র রায়ের দাবি, গ্যাস কতটা আছে তা বোঝার জন্য প্রথমে ভিজে কাপড় দিয়ে সিলিন্ডারটিকে ভাল করে মুছতে হবে। এমন ভাবে মোছা উচিত, যাতে সিলিন্ডারের গায়ে কোনও ধুলোর আস্তরণ থাকলেও তা উঠে যায়।

মোছা শেষ হলে দেখা যাবে সিলিন্ডার শুকোতে শুরু করেছে। দু’-তিন মিনিট পরে খেয়াল করলে দেখা যাবে সিলিন্ডারের কিছুটা অংশ শুকিয়েছে, বাকি অংশ ভিজে রয়েছে। সেই অংশ শুকোতে একটু সময় লাগছে। যতটা অংশ ভিজে থাকবে সেই অংশেই গ্যাস রয়েছে বলে ধরে নিতে হবে।

অধ্যাপক রায় জানিয়েছেন, যেখানে তরল কিছু থাকে, সেখানকার তাপমাত্রা খালি জায়গার তুলনায় কম হয়। ফলে সিলিন্ডারের যে অংশটুকুতে এলপিজি রয়েছে, সেই অংশটি শুকোতেও সময় বেশি লাগে। এভাবে দেখতে পারেন পরিক্ষা করে ।

সংবাদটি ফেজবুকে সেয়ার করুন

অামাদের সংবাদ সংক্রান্ত তর্থ্য

সকল প্রকাশিত/সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট ইত্যদি অনলাইনের নানা সূত্র থেকে সংগৃহীত। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ীনয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের এবং প্রকাশিত সূত্রের। অামাদের প্রকাশিত সংবাদে কোন অভিযোগ থাকলে অামাদের জানাতে পারেন।


© All rights reserved © ২০১৭-২০১৮ দৈনিক সময়. কম
Design & Developed BY দৈনিক সময়
[X]