মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬:০৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
কলাপাড়ায় যাত্রীবাহী বাস পুকুরে পড়ে আহত ১৩…. হাদিসের গল্পঃ পাহাড়ের গুহায় আঁটকে পড়া তিন যুবক…. ফেনীতে সংখ্যালঘুরা হামলা বা নির্যাতনের স্বীকার হলে,নির্যাতন কারীদের জায়গা ফেনীর মাটিতে হবেনা-নিজাম উদ্দিন হাজারী এমপি…. ফেনী র‍্যাব-৭ এর একিদিন চালানো দুটি অভিযানে অস্ত্র গুলি ও মাদক উদ্ধার সহ আটক-৩…. কালীগঞ্জে বিপুল পরিমান ফেন্সিডিল ও পিকআপ ভ্যানসহ মাদক ব্যবসায়ী আটক…. ঝিনাইদহে পুলিশের বিশেষ অভিযানে ১ জামায়াত কর্মীসহ ৫৮ জন গ্রেফতার…. রংপুর শহরে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে পাঁচজন নিহত… চট্টগ্রামে বাস-ট্রেন সংঘর্ষে নিহত ২…. ফেনীর দাঘনভূঞাঁয় বিএনপি’র ৪০ তম প্রতিষ্ঠা বার্ষিকীর মঞ্চ ভেঙ্গে গুটিয়ে দিয়েছে দূবৃর্ত্তরা… ফেনীর ছাগলনাইয়ায় মহামায়া ইউপি চেয়ারম্যানকে মারধরের অভিযোগে ২ জনকে আটক করেছে পুলিশ….
কারাগারে সম্মান পেলে, জল্লাদরা মুক্তি পেয়ে পরিচয় দিতে নারাজ

কারাগারে সম্মান পেলে, জল্লাদরা মুক্তি পেয়ে পরিচয় দিতে নারাজ

২২বছর কারাগার জীবনে অন্তত ২২টি ফাঁসি কার্যকর করেছেন এমন একজন জল্লাদের কছে ফাঁসি দেয়ার কাজ মোটেই কঠিন নয়। বরং কারাবাসের যন্ত্রনা সহ্য করা কঠিন। তিনি আশির দশকের শেষ থেকে শুরু করে চাঞ্চল্যকর অনেক মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামির ফাঁসি কার্যকর করেছেন। দেশের বিভিন্ন কারাগার ঘুরে ঘুরে তৈরি করেছেন নিজের শিষ্য সহকারি জল্লাদ, যারা এখন মূল জল্লাদের ভুমিকায়। বর্তমানে মুক্ত জীবনে ঢাকা শহরের অদূরে বসবাসকারী এই জল্লাদ নিজের পরিচয় গোপন রাখার শর্তে কথা বলেছেন বৈশাখী টেলিভিশনের ক্যামেরায়।
৬৬ বছর বয়সী এই জল্লাদ কারাগার থেকে বের হয়েছেন একদশক আগে। কিন্তু বৈশাখী টেলিভিশনের কাছে প্রথম মুখ খুললেন এই জল্লাদ। নাম পরিচয় গোপন রাখার শর্তে সম্প্রতি তার কারা জীবন ও জল্লাদ হয়ে ওঠার অজানা কাহিনীর কথা জানান।
তার হাতে ফাঁসি হয়েছে, অনেক চাঞ্চল্যকর মামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামীর। ২২বছর কারাগার জীবনে ২২টির বেশি ফাঁসি দিয়েছেন তিনি। ধুলো পড়ে যাওয়া স্মৃতি খুঁড়ে কারাগারের ভেতর জল্লাদ জীবনের কথা শোনালেন তিনি।
তার হাতে হাতে প্রশিক্ষণ নেয়া জল্লাদদের কেউ কেউ কার্যকর করেছে অর্ধশত ফাঁসি, তারা এখনো আছেন কারাগারে।
জল্লাদ হওয়ার কারনে অন্য বন্দীদের চাইতে কিছু সুবিধা একটু বেশী পাওয়া যায়। একধরনের সম্মানের আসন তৈরি হয় কারাগারে।
যদিও ফাসি কার্যকরের কাজটি তারা করেন কারা কর্তৃপক্ষের নির্দেশে। তাই জল্লাদ হিসেবে নিজের পরিচিতি কখনো পরিবার, বন্ধু এমনকি নিজ গ্রামের মানুষের কাছে প্রকাশ করেননি তিনি। তাই আর এখন গণমাধ্যমে নিজেকে উন্মোচন করতে চান না। কিন্তু তার মনে হয়, কারাগারের বাইরে জল্লাদ জীবনের গল্প শুনলে মৃত্যুদন্ডপ্রাপ্ত অনেক ফাঁসির আসামীর পরিবার ও তাদের অনুসারিরা তার ক্ষতি করতে চাইতে পারে,
একজন জল্লাদ ফাঁসি কার্যকরের কারনে কোন নেতিবাচক প্রভাব তার চিন্তার জগতে পড়ে কি-না, এমন কৌতুহলী জিজ্ঞাসায় আসে নির্লিপ্ত নির্বিকার জবাব।


সংবাদটি ফেজবুকে সেয়ার করুন


© All rights reserved © ২০১৭-২০১৮ দৈনিক সময়. কম
Design & Developed BY দৈনিক সময়
Translate »