খেলাধুলা

বিশ্বকাপের ট্রফিতে কি পরিমান সোনা থাকে,দাম কত জানেন?

ফুটবল বিশ্বকাপের ট্রফি নিয়ে ফুটবলপ্রেমীদের কৌতুহল অনেক আগে থেকেই। যে ট্রফির জন্য এতো কষ্ট করে খেলা করে সেটার দাম কত? কি দিয়ে বানানো হয়? কি আছে এর মধ্যে? এমন হাজারো প্রশ্ন অনেকের মনে জাগে।তবে ট্রফির দাম যাই হোক চ্যাম্পিয়ন হওয়াই বড় কথা। যা কোন অর্থ দিয়ে কিনা যাবে না।

তবে ট্রফি নিয়ে প্রশ্ন যখন উঠেছে সেই বিষয়ে কিছু কথা বলি। বিশ্বকাপের ১৪ ইঞ্চি (৩৬ সেমি) উঁচু ট্রফিটা যদি সত্যি সত্যি নিরেট সোনা দিয়ে বানানো হয়ে থাকে, তাহলে সেটার ওজন হবে কমপক্ষে ৭০ কেজি (১৫৪ পাউন্ড)।

১৯৭৪ সাল থেকে চলে আসা বিশ্বকাপের বর্তমান ট্রফির ধাতব অংশটা ‘নিরেট সোনার’ তৈরি। বিবিসি নিউজ ওয়েবসাইটে তারা ট্রফির বর্ণনা দিয়ে বলেছে, ট্রফির ওজন ৬.১৭৫ কেজি এবং এর মধ্যে ‘১৮ ক্যারেট নিরেট সোনা’ আছে ৪.৯ কেজি। আর ট্রফির দ্বিস্তরবিশিষ্ট বেদিটি বানানো বিশেষ পাথর দিয়ে।

তাহলে এটির দাম কেমন হতে পারে? ১৯৭১ সালে ইতালির ভাস্কর সিলভিও গাজ্জানিগা ডিজাইন করেন বর্তমান শিরোপা। স্বর্ণের দাম, মজুরি সব মিলিয়ে তৈরির সময় কাপটির আর্থিক মূল্য ছিল মোটামুটি ৫০ হাজার ডলার।

মূল্যস্ফীতির মতো আর্থিক ও নানা অর্থবহির্ভূত বিষয়াদি সমন্বয়ের পর এখন ট্রফিটির দাম ১০ মিলিয়ন ডলারের কম হবে না। এ পরিমাণ অর্থের বাজারমূল্য বোঝাতে বোধগম্য একটি তুলনা দেয়া যায়। সেটি হলো,১৮ ক্যারেট স্বর্ণ দিয়ে দুজন প্রমাণ সাইজ ও গড় ওজনের মানুষের ভাস্কর্য গড়া যাবে এখনকার কাপটি বিক্রি করে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close