বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ০৬:৫২ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
কলাপাড়ায় যাত্রীবাহী বাস পুকুরে পড়ে আহত ১৩…. হাদিসের গল্পঃ পাহাড়ের গুহায় আঁটকে পড়া তিন যুবক…. ফেনীতে সংখ্যালঘুরা হামলা বা নির্যাতনের স্বীকার হলে,নির্যাতন কারীদের জায়গা ফেনীর মাটিতে হবেনা-নিজাম উদ্দিন হাজারী এমপি…. ফেনী র‍্যাব-৭ এর একিদিন চালানো দুটি অভিযানে অস্ত্র গুলি ও মাদক উদ্ধার সহ আটক-৩…. কালীগঞ্জে বিপুল পরিমান ফেন্সিডিল ও পিকআপ ভ্যানসহ মাদক ব্যবসায়ী আটক…. ঝিনাইদহে পুলিশের বিশেষ অভিযানে ১ জামায়াত কর্মীসহ ৫৮ জন গ্রেফতার…. রংপুর শহরে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে পাঁচজন নিহত… চট্টগ্রামে বাস-ট্রেন সংঘর্ষে নিহত ২…. ফেনীর দাঘনভূঞাঁয় বিএনপি’র ৪০ তম প্রতিষ্ঠা বার্ষিকীর মঞ্চ ভেঙ্গে গুটিয়ে দিয়েছে দূবৃর্ত্তরা… ফেনীর ছাগলনাইয়ায় মহামায়া ইউপি চেয়ারম্যানকে মারধরের অভিযোগে ২ জনকে আটক করেছে পুলিশ….
বিশ্বকাপের ট্রফিতে কি পরিমান সোনা থাকে,দাম কত জানেন?

বিশ্বকাপের ট্রফিতে কি পরিমান সোনা থাকে,দাম কত জানেন?

ফুটবল বিশ্বকাপের ট্রফি নিয়ে ফুটবলপ্রেমীদের কৌতুহল অনেক আগে থেকেই। যে ট্রফির জন্য এতো কষ্ট করে খেলা করে সেটার দাম কত? কি দিয়ে বানানো হয়? কি আছে এর মধ্যে? এমন হাজারো প্রশ্ন অনেকের মনে জাগে।তবে ট্রফির দাম যাই হোক চ্যাম্পিয়ন হওয়াই বড় কথা। যা কোন অর্থ দিয়ে কিনা যাবে না।

তবে ট্রফি নিয়ে প্রশ্ন যখন উঠেছে সেই বিষয়ে কিছু কথা বলি। বিশ্বকাপের ১৪ ইঞ্চি (৩৬ সেমি) উঁচু ট্রফিটা যদি সত্যি সত্যি নিরেট সোনা দিয়ে বানানো হয়ে থাকে, তাহলে সেটার ওজন হবে কমপক্ষে ৭০ কেজি (১৫৪ পাউন্ড)।

১৯৭৪ সাল থেকে চলে আসা বিশ্বকাপের বর্তমান ট্রফির ধাতব অংশটা ‘নিরেট সোনার’ তৈরি। বিবিসি নিউজ ওয়েবসাইটে তারা ট্রফির বর্ণনা দিয়ে বলেছে, ট্রফির ওজন ৬.১৭৫ কেজি এবং এর মধ্যে ‘১৮ ক্যারেট নিরেট সোনা’ আছে ৪.৯ কেজি। আর ট্রফির দ্বিস্তরবিশিষ্ট বেদিটি বানানো বিশেষ পাথর দিয়ে।

তাহলে এটির দাম কেমন হতে পারে? ১৯৭১ সালে ইতালির ভাস্কর সিলভিও গাজ্জানিগা ডিজাইন করেন বর্তমান শিরোপা। স্বর্ণের দাম, মজুরি সব মিলিয়ে তৈরির সময় কাপটির আর্থিক মূল্য ছিল মোটামুটি ৫০ হাজার ডলার।

মূল্যস্ফীতির মতো আর্থিক ও নানা অর্থবহির্ভূত বিষয়াদি সমন্বয়ের পর এখন ট্রফিটির দাম ১০ মিলিয়ন ডলারের কম হবে না। এ পরিমাণ অর্থের বাজারমূল্য বোঝাতে বোধগম্য একটি তুলনা দেয়া যায়। সেটি হলো,১৮ ক্যারেট স্বর্ণ দিয়ে দুজন প্রমাণ সাইজ ও গড় ওজনের মানুষের ভাস্কর্য গড়া যাবে এখনকার কাপটি বিক্রি করে!


সংবাদটি ফেজবুকে সেয়ার করুন

অামাদের সংবাদ সংক্রান্ত তর্থ্য

সকল প্রকাশিত/সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট ইত্যদি অনলাইনের নানা সূত্র থেকে সংগৃহীত। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ীনয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের এবং প্রকাশিত সূত্রের। অামাদের প্রকাশিত সংবাদে কোন অভিযোগ থাকলে অামাদের জানাতে পারেন।



© All rights reserved © ২০১৭-২০১৮ দৈনিক সময়. কম
Design & Developed BY দৈনিক সময়
Translate »