রবিবার, ২২ Jul ২০১৮, ০১:২৯ পূর্বাহ্ন

৪০ কোটি শিশুর জন্ম ‘রোধ’ করেছিল চীন!

৪০ কোটি শিশুর জন্ম ‘রোধ’ করেছিল চীন!

মানুষের উপর চাপিয়ে দেয়া ‘এক সন্তান নীতি’ র কারণে এ পর্যন্ত প্রায় ৪০ কোটি শিশুর জন্ম রোধ করেছে চীন সরকার।সম্প্রতি ভারতীয় গণমাধ্যমে এমন তথ্য প্রকাশ করা হয়েছে।
তথ্যে জানানো হয়েছে, তিন দশক ধরে চীনে বলবৎ ছিল ‘এক সন্তান নীতি’। এই নীতি অনুযায়ী চীনের কোনো বিবাহিত যুগল একটি মাত্র সন্তান জন্ম দেওয়ার অধিকারী ছিল।
৩০ বছর ধরে এটাই ছিল নীতি। চিনে জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য এই নীতি চালু করেছিল কমিউনিস্ট সরকার। এবার সেই নিয়ম ভেঙে দিল চীনের বর্তমান সরকার।
চিনের অর্থনীতিবিদদের মতে, এই জন্ম নিয়ন্ত্রণ চীনের অর্থনীতির ওপর প্রভাব ফেলেছে। ৩০ বছরে প্রায় ৪০ কোটি শিশুর জন্ম চীনে হতে পারত, কিন্তু সেটা হয়নি। তবে বর্তমান পরিস্থিতি আরও ভয়ানক।
পৃথিবীর বৃহৎ জনসংখ্যার দেশ (১৩৭ কোটি) চীনে দেখা দিয়েছে লিঙ্গ ভারসাম্যহীনতা। নারী পুরুষের অনুপাত এমন এক চরিত্রে দাঁড়িয়েছে, যার কারণে চীনের কর্ম সংস্কৃতিতেও প্রভাব পড়ছে।
এই সমস্যার সমাধান ঘটাতেই পুরনো নীতি ভেঙে স্বাভাবিক প্রজননের দিকে একধাপ এগিয়ে গেল চীন।

সংবাদটি ফেজবুকে সেয়ার করুন

অামাদের সংবাদ সংক্রান্ত তর্থ্য

সকল প্রকাশিত/সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট ইত্যদি অনলাইনের নানা সূত্র থেকে সংগৃহীত। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ীনয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের এবং প্রকাশিত সূত্রের। অামাদের প্রকাশিত সংবাদে কোন অভিযোগ থাকলে অামাদের জানাতে পারেন।


© All rights reserved © ২০১৭-২০১৮ দৈনিক সময়. কম
Design & Developed BY দৈনিক সময়