বিচিত্র সংবাদ

৮ বছর চেষ্টার পর ফাঁদে ধরা পড়লো ৬০০ কেজির কুমিরটি!

কুমিরটিকে দেখা গিয়েছে সর্বশেষ আট বছর আগে। এরপর আর কোন খোঁজ মেলেনি। কিন্তু শেষ মেষ ধরা তাকে পড়তেই হয়েছে। অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের ক্যাথরেইন নদীতে বিশালাকৃতির এই কুমিরটি ধরেন বন সংরক্ষকরা। তবে ততদিনে তার ওজন বেড়ে দাঁড়িয়েছে ৬০০ কেজিতে। কুমিরটি প্রায় ১৬ ফুট লম্বা। কুমিরটির বয়স প্রায় ৬০ বছর পেরিয়ে গেছে।

বন সংরক্ষকরা বলছেন, তাদের ধরা কুমিরগুলোর মধ্যে এ কুমিরটিই সবচেয়ে লম্বা। এর আগে অবশ্য ২০১১ সালে ১৫ ফুট লম্বা একটি কুমির ধরেছিলেন বন সংরক্ষকরা।

ন্যাশনাল জিওগ্রাফি তথ্যানুসারে, সাধারণত লবণাক্ত পানিতে থাকা কুমিরগুলো ১৭ ফুট পর্যন্ত লম্বা হয়। তবে বিশালাকৃতির কুমির ধরা খুবই বিরল ঘটনা।

অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের বন সংরক্ষণ কার্যক্রমের প্রধান ট্রেসি দুলদিগ বলেন, ২০১০ সালে খোঁজ পাওয়ার পর থেকেই বন সংরক্ষকরা কুমিরটিকে খুঁজছেন। কুমিরটিকে ধরার জন্য ফাঁদ পাতা হয়েছিল। সে ফাঁদেই পা দিলো কুমরিটি। তিনি আরও বলেন, কুমিরটিকে ক্যাথরেইনের একটি কুমির খামারে রাখা হবে।

উত্তরাঞ্চলের পার্ক ও বন্য সংরক্ষণ কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে বলেছে, এ বছরের আগে ১৮৭টি কুমির ধরা হয়েছে। এজন্য দর্শনার্থীদের কুমির সম্পর্কে সচেতন থাকতেও বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close