আন্তর্জাতিক

এক প্রাণের বদলে গেলো ২৯২ প্রাণ

কুমিরের হাতে এক গ্রামবাসীর মৃত্যুর জেরে ইন্দোনেশিয়ায় ২৯২টি কুমির হত্যা করা হয়েছে। নিহত ব্যক্তির মৃত্যুর প্রতিশোধে এসব কুমিরকে হত্যা করে গ্রামবাসীদের উত্তেজিত একটি অংশ। ইন্দোনেশিয়ার পশ্চিম পাপুয়া রাজ্যে এই ঘটনাটি ঘটে।

ইন্দোনেশিয়ার স্থানীয় গণমাধ্যমের সূত্রে বিবিসি জানায়, পশ্চিম পাপুয়ার একটি জঙ্গলের একটি কুমির প্রজনন কেন্দ্রে কাজ করতেন ঐ নিহত ব্যক্তি। গত শুক্রবার সকালে কুমিরের জন্য খাবার সংগ্রহ করতে গিয়ে বন্য কুমিরের হাতে নিহত হন তিনি। এরপরের দিন শনিবার ঐ ব্যক্তির শেষকৃত্যু আয়োজন শেষে উত্তেজিত গ্রামবাসীদের একটি দল ঐ প্রজনন কেন্দ্রে হামলা করে কুমিরগুলোকে মেরে ফেলে।

স্থানীয় প্রশাসন এবং পুলিশ বলছে, তারা অনেক চেষ্টা করেও উত্তেজিত গ্রামবাসীদের থামাতে পারেনি। তাদের বিরুদ্ধে এখন আইনী প্রক্রিয়া নেওয়ার প্রস্তুতি চলছে। ইন্দোনেশিয়ায় সংরক্ষিত প্রাণী হত্যা আইনত দন্ডনীয় অপরাধ। এই অপরাধে অপরাধীর জেলসহ আর্থিক জরিমানা হতে পারে।

পশ্চিম পাপুয়া রাজ্য পুলিশের এক সূত্রের বরাত দিয়ে বলা হয়, উত্তেজিত গ্রামবাসী প্রথমে কুমির প্রজনন কেন্দ্রটির অফিসে ভাংচুর চালায়। এরপর সেখানে থাকা ২৯২টি কুমিরকে তারা হত্যা করে।

সূত্রঃ বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close