বৃহস্পতিবার, ১৬ অগাস্ট ২০১৮, ০৬:১৬ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
জাতীর জনক বঙ্গবন্ধুর ৪৩ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে ব্যাতিক্রমধর্মী শোক দিবস পালন করেছে ফেনী জেলা পুলিশ সুপার… রাজশাহীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস দোকানে, স্কুলছাত্রীসহ প্রাণ গেল ২ জনের.. ঝিনাইদহ লাউদিয়া গ্রামের এক পরিবারের তিন শিশুকে যৌন নিপীড়ন…. ঝিনাইদহ জেলা রিপেটার্স ইউনিটি ও এনপিএস’র জাতীয় শোক দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা শেষে শহর জুড়ে মটরসাইকেল র‌্যালি…. ভাটই বাজারে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে বসবাস করা কথিক সাংবাদিক দম্পতি লিটন মিয়া ও আনোয়ারা পারভিন হ্যাপী এবার মহা গ্যাড়াকল…. ফেনী শহরে নিখোঁজের চার ঘণ্টা পর ডোবা থেকে শিশুর মীমের লাশ উদ্ধার… ঢাকায় ইলিশের কেজি মাত্র ৪০০ টাকা! মোবাইল ফোনে নতুন কলচার্জ নিয়ে যা বলছেন গ্রাহক… হরিণাকুন্ডুতে চাঁদাবাজী করতে গিয়ে দুই ভুয়া সাংবাদিক গ্রেফতার…. সিম ছাড়াই কল করা যাবে ফোনে….
loading...
২২,০০০ জনবল নেবে বাংলাদেশ রেলওয়ে

২২,০০০ জনবল নেবে বাংলাদেশ রেলওয়ে

loading...

বাংলাদেশ রেলওয়েতে নতুন ২২ হাজার জনবলের সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আরো দুটি নতুন অঞ্চল স্থাপনের জন্য রেলওয়ে ২৮ হাজার ৮৪৭ জনবল নিয়োগের প্রস্তাব করেছিল। এর প্রেক্ষিতে এই পরামর্শ দেয় মন্ত্রণালয়। বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ২৭ হাজার ৫৩৫ জন জনবল আছে।

রেলের প্রাথমিক প্রস্তাব অনুযায়ী নতুন দুটি অঞ্চল স্থাপন করা হলে রেলের জনবল ৫৬ হাজার ৩৮২ জনে উন্নীত হওয়ার কথা ছিল। এছাড়া জনবলসহ নতুন দুটি অঞ্চল স্থাপনে মোট ২ হাজার ২৮৫ কোটি ৬২ লাখ টাকার ব্যয় প্রস্তাব তৈরি করে রেলওয়ের এ-সংক্রান্ত কমিটি। পরে প্রস্তাবটি রেলপথ মন্ত্রণালয়ের মাধ্যমে জনপ্রশাসনে পাঠানো হলে জনবলের পাশাপাশি ব্যয় ২ হাজার কোটি টাকায় নামিয়ে আনতে বলা হয়। এর পরিপ্রেক্ষিতে ৫০ হাজার ২৭৫ জনের সংশোধিত জনবল কাঠামো তৈরির প্রক্রিয়া চূড়ান্ত করে রেলওয়ে।

এ-সংক্রান্ত কমিটির আহ্বায়ক ও রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমল কৃষ্ণ বলেন, নতুন দুটি বিভাগ হচ্ছে। ফলে রেলে লোকবল দরকার। আমরা যে প্রস্তাব দিয়েছিলাম, তা জনপ্রশাসন মন্ত্রণালয়ের পরামর্শ অনুযায়ী সংশোধন করে চূড়ান্ত প্রস্তাব তৈরি করা হয়েছে।

রেলের নতুন অঞ্চল বিভাজন ও লোকবল কাঠামো সংশোধনে গঠিত কমিটির তথ্যমতে, নতুন দুটি অঞ্চলের মধ্যে উত্তরাঞ্চলের জন্য জনবলের প্রস্তাব করা হয়, মোট ১৩ হাজার ৪৮৭ জন। এসব লোকবলের জন্য বার্ষিক (ইনক্রিমেন্ট ব্যতীত) ৩৪০ কোটি ২০ লাখ টাকা ব্যয় হবে রেলের। নতুন এ অঞ্চল বাস্তবায়নে বিভিন্ন প্রকল্পের অধীনে নিয়োগকৃত জনবলের বার্ষিক বেতন-ভাতা বাবদ ৬১ কোটি ৯৯ লাখসহ মোট ৮০৪ কোটি ২১ লাখ টাকা ব্যয় করতে হবে।

উত্তরাঞ্চলের তুলনায় দক্ষিণাঞ্চলের নতুন রেল অঞ্চল স্থাপনে ব্যয় দেখানো হয়েছে দ্বিগুণ। দক্ষিণাঞ্চলের প্রস্তাবিত ১৫ হাজার ৩৬০ জনবলের জন্য বার্ষিক বেতন-ভাতা (ইনক্রিমেন্ট ব্যতীত) ধরা হয়েছে ২৩৮ কোটি ৩ লাখ, প্রকল্প বাস্তবায়নের প্রয়োজনে নিয়োজিত লোকবলের বার্ষিক বেতন-ভাতা ও প্রয়োজনীয় স্থাপনা নির্মাণে ৩৯৯ কোটি ৩৭ লাখ টাকা। সব মিলিয়ে রেলের এ অঞ্চলের জন্য ব্যয় প্রস্তাব করা হয়েছে ১ হাজার ৪৮১ কোটি টাকা।

সূত্র:বিডিটাইমস৩৬৫ডটকম

সংবাদটি ফেজবুকে সেয়ার করুন
loading...

অামাদের সংবাদ সংক্রান্ত তর্থ্য

সকল প্রকাশিত/সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট ইত্যদি অনলাইনের নানা সূত্র থেকে সংগৃহীত। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ীনয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের এবং প্রকাশিত সূত্রের। অামাদের প্রকাশিত সংবাদে কোন অভিযোগ থাকলে অামাদের জানাতে পারেন।


© All rights reserved © ২০১৭-২০১৮ দৈনিক সময়. কম
Design & Developed BY দৈনিক সময়