মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬:১৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
কলাপাড়ায় যাত্রীবাহী বাস পুকুরে পড়ে আহত ১৩…. হাদিসের গল্পঃ পাহাড়ের গুহায় আঁটকে পড়া তিন যুবক…. ফেনীতে সংখ্যালঘুরা হামলা বা নির্যাতনের স্বীকার হলে,নির্যাতন কারীদের জায়গা ফেনীর মাটিতে হবেনা-নিজাম উদ্দিন হাজারী এমপি…. ফেনী র‍্যাব-৭ এর একিদিন চালানো দুটি অভিযানে অস্ত্র গুলি ও মাদক উদ্ধার সহ আটক-৩…. কালীগঞ্জে বিপুল পরিমান ফেন্সিডিল ও পিকআপ ভ্যানসহ মাদক ব্যবসায়ী আটক…. ঝিনাইদহে পুলিশের বিশেষ অভিযানে ১ জামায়াত কর্মীসহ ৫৮ জন গ্রেফতার…. রংপুর শহরে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে পাঁচজন নিহত… চট্টগ্রামে বাস-ট্রেন সংঘর্ষে নিহত ২…. ফেনীর দাঘনভূঞাঁয় বিএনপি’র ৪০ তম প্রতিষ্ঠা বার্ষিকীর মঞ্চ ভেঙ্গে গুটিয়ে দিয়েছে দূবৃর্ত্তরা… ফেনীর ছাগলনাইয়ায় মহামায়া ইউপি চেয়ারম্যানকে মারধরের অভিযোগে ২ জনকে আটক করেছে পুলিশ….
জাপানে রেকর্ড তাপমাত্রা, বাঁচতে শহরজুড়ে কৃত্রিম কুয়াশা!

জাপানে রেকর্ড তাপমাত্রা, বাঁচতে শহরজুড়ে কৃত্রিম কুয়াশা!

তীব্র তাপদাহে পুড়ছে জাপান। এই মৌসুমে বিগত কয়েক বছরের তুলনায় গরম পড়েছে অনেক। বাড়ির বাইরে বের হতে পারছে না জাপানবাসী। তাই গরমের হাত থেকে বাঁচতে নতুন উপায় বের করেছে জাপান। তারা সাহায্য নিচ্ছেন মিস্ট টেকনোলজির। কিন্তু কী এই মিস্ট টেকনোলজি? সহজ করে বললে, কুয়াশা প্রযুক্তি!
এ ব্যাপারে এক বিশেষজ্ঞ সংবাদ মাধ্যমকে জানান, তারা মিস্ট-স্প্রেইংয়ের মাধ্যমে গরমকে জয় করার চেষ্টা করছেন। রাস্তায় টাঙানো হয়েছে কুয়াশা তৈরি করার যন্ত্র। বিশাল লম্বা তারের মধ্যে দিয়ে কুয়াশা ছড়িয়ে দেওয়া হচ্ছে এলাকায়। এতে গরম অনেকটাই কম অনুভুত হচ্ছে।
আরও বলা হয়, রাস্তায় গরম প্রতিরোধক ব্যবস্থার মধ্যে মিস্ট টেকনোলজি সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে জাপানে। যেটি তাপমাত্রা আট ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামিয়ে আনতে সক্ষম। এছাড়া গরমের মাত্রা অনুযায়ী আরও নানা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে সে দেশে। মধ্য টোকিওর মারুনৌচি এলাকা এই ব্যবস্থা চালু করা হয়েছে। টোকিও স্টেশনের কাছে অবস্থিত এই এলাকার বাসিন্দারা খুশি এই মিস্ট টেকনোলজিতে।
তবে শুধু মারুনৌচি এলাকায় নয়, এই ব্যবস্থা জাপানের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিতে পারলে ভাল হত বলে মনে করছেন জাপানবাসী।
উল্লেখ্য, তীব্র তাপপ্রবাহে জাপানে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে কমপক্ষে ৫০ জনের। টোকিও’র তাপমাত্রা এরইমধ্যে ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। তাপমাত্রার পারদ ৪১ ডিগ্রি ছুঁয়েছে কুমাগায়াতে। জাপানের সর্বোচ্চ তাপমাত্রা একেই ধরা হচ্ছে। জাপান আবহাওয়া বিভাগের বক্তব্য স্বাভাবিকের থেকে এই মরসুমে তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস বেশি। দু হাজারেরও বেশি মানুষকে অসুস্থ অবস্থায় হাসপাতালে ভরতি করা হয়েছে।

সূত্র:বিডি প্রতিদিন


সংবাদটি ফেজবুকে সেয়ার করুন


© All rights reserved © ২০১৭-২০১৮ দৈনিক সময়. কম
Design & Developed BY দৈনিক সময়
Translate »