বৃহস্পতিবার, ১৬ অগাস্ট ২০১৮, ০৬:১৮ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
জাতীর জনক বঙ্গবন্ধুর ৪৩ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে ব্যাতিক্রমধর্মী শোক দিবস পালন করেছে ফেনী জেলা পুলিশ সুপার… রাজশাহীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস দোকানে, স্কুলছাত্রীসহ প্রাণ গেল ২ জনের.. ঝিনাইদহ লাউদিয়া গ্রামের এক পরিবারের তিন শিশুকে যৌন নিপীড়ন…. ঝিনাইদহ জেলা রিপেটার্স ইউনিটি ও এনপিএস’র জাতীয় শোক দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা শেষে শহর জুড়ে মটরসাইকেল র‌্যালি…. ভাটই বাজারে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে বসবাস করা কথিক সাংবাদিক দম্পতি লিটন মিয়া ও আনোয়ারা পারভিন হ্যাপী এবার মহা গ্যাড়াকল…. ফেনী শহরে নিখোঁজের চার ঘণ্টা পর ডোবা থেকে শিশুর মীমের লাশ উদ্ধার… ঢাকায় ইলিশের কেজি মাত্র ৪০০ টাকা! মোবাইল ফোনে নতুন কলচার্জ নিয়ে যা বলছেন গ্রাহক… হরিণাকুন্ডুতে চাঁদাবাজী করতে গিয়ে দুই ভুয়া সাংবাদিক গ্রেফতার…. সিম ছাড়াই কল করা যাবে ফোনে….
loading...
জাপানে রেকর্ড তাপমাত্রা, বাঁচতে শহরজুড়ে কৃত্রিম কুয়াশা!

জাপানে রেকর্ড তাপমাত্রা, বাঁচতে শহরজুড়ে কৃত্রিম কুয়াশা!

loading...

তীব্র তাপদাহে পুড়ছে জাপান। এই মৌসুমে বিগত কয়েক বছরের তুলনায় গরম পড়েছে অনেক। বাড়ির বাইরে বের হতে পারছে না জাপানবাসী। তাই গরমের হাত থেকে বাঁচতে নতুন উপায় বের করেছে জাপান। তারা সাহায্য নিচ্ছেন মিস্ট টেকনোলজির। কিন্তু কী এই মিস্ট টেকনোলজি? সহজ করে বললে, কুয়াশা প্রযুক্তি!
এ ব্যাপারে এক বিশেষজ্ঞ সংবাদ মাধ্যমকে জানান, তারা মিস্ট-স্প্রেইংয়ের মাধ্যমে গরমকে জয় করার চেষ্টা করছেন। রাস্তায় টাঙানো হয়েছে কুয়াশা তৈরি করার যন্ত্র। বিশাল লম্বা তারের মধ্যে দিয়ে কুয়াশা ছড়িয়ে দেওয়া হচ্ছে এলাকায়। এতে গরম অনেকটাই কম অনুভুত হচ্ছে।
আরও বলা হয়, রাস্তায় গরম প্রতিরোধক ব্যবস্থার মধ্যে মিস্ট টেকনোলজি সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে জাপানে। যেটি তাপমাত্রা আট ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামিয়ে আনতে সক্ষম। এছাড়া গরমের মাত্রা অনুযায়ী আরও নানা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে সে দেশে। মধ্য টোকিওর মারুনৌচি এলাকা এই ব্যবস্থা চালু করা হয়েছে। টোকিও স্টেশনের কাছে অবস্থিত এই এলাকার বাসিন্দারা খুশি এই মিস্ট টেকনোলজিতে।
তবে শুধু মারুনৌচি এলাকায় নয়, এই ব্যবস্থা জাপানের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিতে পারলে ভাল হত বলে মনে করছেন জাপানবাসী।
উল্লেখ্য, তীব্র তাপপ্রবাহে জাপানে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে কমপক্ষে ৫০ জনের। টোকিও’র তাপমাত্রা এরইমধ্যে ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। তাপমাত্রার পারদ ৪১ ডিগ্রি ছুঁয়েছে কুমাগায়াতে। জাপানের সর্বোচ্চ তাপমাত্রা একেই ধরা হচ্ছে। জাপান আবহাওয়া বিভাগের বক্তব্য স্বাভাবিকের থেকে এই মরসুমে তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস বেশি। দু হাজারেরও বেশি মানুষকে অসুস্থ অবস্থায় হাসপাতালে ভরতি করা হয়েছে।

সূত্র:বিডি প্রতিদিন

সংবাদটি ফেজবুকে সেয়ার করুন
loading...

অামাদের সংবাদ সংক্রান্ত তর্থ্য

সকল প্রকাশিত/সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট ইত্যদি অনলাইনের নানা সূত্র থেকে সংগৃহীত। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ীনয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের এবং প্রকাশিত সূত্রের। অামাদের প্রকাশিত সংবাদে কোন অভিযোগ থাকলে অামাদের জানাতে পারেন।


© All rights reserved © ২০১৭-২০১৮ দৈনিক সময়. কম
Design & Developed BY দৈনিক সময়