বৃহস্পতিবার, ১৬ অগাস্ট ২০১৮, ০৬:১৬ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
জাতীর জনক বঙ্গবন্ধুর ৪৩ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে ব্যাতিক্রমধর্মী শোক দিবস পালন করেছে ফেনী জেলা পুলিশ সুপার… রাজশাহীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস দোকানে, স্কুলছাত্রীসহ প্রাণ গেল ২ জনের.. ঝিনাইদহ লাউদিয়া গ্রামের এক পরিবারের তিন শিশুকে যৌন নিপীড়ন…. ঝিনাইদহ জেলা রিপেটার্স ইউনিটি ও এনপিএস’র জাতীয় শোক দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা শেষে শহর জুড়ে মটরসাইকেল র‌্যালি…. ভাটই বাজারে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে বসবাস করা কথিক সাংবাদিক দম্পতি লিটন মিয়া ও আনোয়ারা পারভিন হ্যাপী এবার মহা গ্যাড়াকল…. ফেনী শহরে নিখোঁজের চার ঘণ্টা পর ডোবা থেকে শিশুর মীমের লাশ উদ্ধার… ঢাকায় ইলিশের কেজি মাত্র ৪০০ টাকা! মোবাইল ফোনে নতুন কলচার্জ নিয়ে যা বলছেন গ্রাহক… হরিণাকুন্ডুতে চাঁদাবাজী করতে গিয়ে দুই ভুয়া সাংবাদিক গ্রেফতার…. সিম ছাড়াই কল করা যাবে ফোনে….
loading...
প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবণ্টন

প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবণ্টন

loading...

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট নিরসনে ১২ হাজার ‘সহকারী শিক্ষক’ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পার্বত্য তিন জেলা রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান ব্যতীত দেশের সকল জেলার বাসিন্দাদের কাছ থেকে এ দরখাস্ত আহ্বান করা হয়েছে। ১ আগস্ট সকাল সাড়ে ১০টা থেকে অনলাইনে আবেদন কার্যক্রম শুরু হয়েছে চলবে ৩০ আগস্ট পর্যন্ত। ইতোমধ্যেই চাকরিপ্রার্থীদের মাঝে শুরু হয়েছে তোড়জোড়। কিভাবে পড়লে চাকরি হবে সেটা নিয়ে চলছে জল্পনা।

যারা ২০১৮ সালের প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা দিবেন তাদের প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবণ্টন তথা মার্কস সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকা দরকার। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবণ্টন আপনার সুবিধার্থে নিচে দেয়া হলো।

মানবণ্টন:

মোট: ১০০ নাম্বার। ৮০টি MCQ এর জন্য ৮০ নাম্বার। মৌখিক পরীক্ষার ২০ নাম্বার।

বিগত সালের প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্ন Analysis করে দেখা বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানের উপর যে প্রশ্ন থাকে তা নিম্নরূপ।

১) বাংলা -২০ মার্কস
★বাংলা সাহিত্য- ৩ মার্কস
★বাংলা ব্যাকরণ -১৭ মার্কস

২) গণিত -২০ মার্কস
★পাটি গণিত- ৯/১০ মার্কস
★ বীজ গণিত- ৫/৬ মার্কস
★জ্যামিতি-৪/৫ মার্কস

৩) ইংরেজি -২০ মার্কস (মূলত ইংরেজি গ্রামার থেকে প্রশ্ন, লিটারেচার থেকে প্রশ্ন না বললেই চলে)

৪) সাধারণ জ্ঞান-২০ মার্কস
★বাংলাদেশ- ১৩/১৪ মার্কস
★আন্তর্জাতিক- ২/৩ মার্কস
★সাম্প্রতিক- ১/২ মার্কস
★সাধারণ বিজ্ঞান ও আইসিটি- ৩/৪

৫) ভাইভা : ২০ মার্কস (মৌখিক পরীক্ষার ২০ নাম্বারের মধ্যে ১৫ নাম্বার ভাইভা বোর্ডের হাতে থাকে আর ৫ নাম্বার সার্টিফিকেট এর উপর।)

লিখিত পরীক্ষায় (MCQ) উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। মূলত আপনি যদি কোটাবিহীন পুরুষ প্রার্থী হয়ে থাকেন তাহলে ৮০ নাম্বারের MCQ পরীক্ষায় ৬০ পেলে এবং কোটাধারী হলে ৪৫-৫০ পেলে এবং শুধু নারী কোটাধারী প্রার্থী হলে ৮০ নাম্বারে ৫০-৫৫ পেলে ভাইভার জন্য ডাক পাবেন বলে ধরে নিতে পারেন।

বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞানের প্রতিটি বিষয় থেকে ২০টি করে মোট ৮০টি নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ১ প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। চারটি উত্তর ভুল হলেই কাটা যাবে ১ নম্বর।

সূত্র:বিডিটাইমস৩৬৫ডটকম

সংবাদটি ফেজবুকে সেয়ার করুন
loading...

অামাদের সংবাদ সংক্রান্ত তর্থ্য

সকল প্রকাশিত/সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট ইত্যদি অনলাইনের নানা সূত্র থেকে সংগৃহীত। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ীনয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের এবং প্রকাশিত সূত্রের। অামাদের প্রকাশিত সংবাদে কোন অভিযোগ থাকলে অামাদের জানাতে পারেন।


© All rights reserved © ২০১৭-২০১৮ দৈনিক সময়. কম
Design & Developed BY দৈনিক সময়