মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬:১১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনামঃ
কলাপাড়ায় যাত্রীবাহী বাস পুকুরে পড়ে আহত ১৩…. হাদিসের গল্পঃ পাহাড়ের গুহায় আঁটকে পড়া তিন যুবক…. ফেনীতে সংখ্যালঘুরা হামলা বা নির্যাতনের স্বীকার হলে,নির্যাতন কারীদের জায়গা ফেনীর মাটিতে হবেনা-নিজাম উদ্দিন হাজারী এমপি…. ফেনী র‍্যাব-৭ এর একিদিন চালানো দুটি অভিযানে অস্ত্র গুলি ও মাদক উদ্ধার সহ আটক-৩…. কালীগঞ্জে বিপুল পরিমান ফেন্সিডিল ও পিকআপ ভ্যানসহ মাদক ব্যবসায়ী আটক…. ঝিনাইদহে পুলিশের বিশেষ অভিযানে ১ জামায়াত কর্মীসহ ৫৮ জন গ্রেফতার…. রংপুর শহরে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে পাঁচজন নিহত… চট্টগ্রামে বাস-ট্রেন সংঘর্ষে নিহত ২…. ফেনীর দাঘনভূঞাঁয় বিএনপি’র ৪০ তম প্রতিষ্ঠা বার্ষিকীর মঞ্চ ভেঙ্গে গুটিয়ে দিয়েছে দূবৃর্ত্তরা… ফেনীর ছাগলনাইয়ায় মহামায়া ইউপি চেয়ারম্যানকে মারধরের অভিযোগে ২ জনকে আটক করেছে পুলিশ….
তারাই হিরো, তবুও তাদের নাম নেই সাফল্য-গাঁথায়….

তারাই হিরো, তবুও তাদের নাম নেই সাফল্য-গাঁথায়….

আনন্দ-উচ্ছ্বাসে ভাসিয়ে ঈদ এসেছে, শহরে-নগরে, গ্রাম-গঞ্জেও। কিন্তু আনন্দের রঙ ও রকম সবার জন্য এক নয়। অর্থ-বিত্তের প্রাচুর্য যাদের, পশু কোরবানির মধ্য দিয়ে তারা স্রষ্টার সন্তুষ্টি খোঁজেন। আরেক দল মানুষ আছেন নিজের আনন্দ উৎসর্গ করেন সব মানুষের জন্য।

কোলাহল মুখর শহরের সীমানা পেরুলেই নাচনিয়া গ্রাম। এই গ্রামের ধুলো-মাটি মাখামাখি করে বাড়ন্ত এক কিশোর আর তার লাল-পিড়ানের গল্প হয়তে অনেকের জানা। দিন বদলেছে, কারো কারো গায়ে উঠেছে ঈদের জামা। তবে এখনও উদোম গায়ে লুটোপুটি খেলে অনেক শিশুরা।

একজন দরিদ্র শিশু বলে, আমি শাক দিয়ে ভাত খাইছি।

আরেক শিশু বলে, ‘আমার বাবা তো গরীব, তাই আমারে কিছু কিনে দেয়নি।’

অন্য দিনগুলোর সঙ্গে পার্থক্য নেই দিনটার। আজ ভালো-মন্দ খাবার জুটবে সবার, তবে সামর্থ্যবানদের বাড়ি থেকে কুরবানি করা পশুর মাংস এলে।

একজন মহিলা জানান, ‘মানুষ কুরবানি দেয়, ওখান থেকে এলে একটু রান্না করে খাওয়াবো, এছাড়া তো আমাদের কেনার ক্ষমতাও নেই।’

খুশির দিনটায় বন্ধু-প্রতিবেশীদের সঙ্গে একটু অলস সময় কাটানোর ফুরসৎ নেই মাঠের এই মানুষগুলোর। পিতা মাতা সন্তান পরিজনের টানে আজকের দিনটাও বাঁধা পড়েনি, যতো টান বাড়ন্ত ফসলের মাঠে।

১৬ কোটি মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয় এই মানুষগুলোর শ্রমে-ঘামে, প্রত্যেকটি মানুষের ত্যাগে উৎসর্গে। কিন্তু তাদের নাম লেখা থাকে না সাফল্য-গাঁথায়।


সংবাদটি ফেজবুকে সেয়ার করুন


© All rights reserved © ২০১৭-২০১৮ দৈনিক সময়. কম
Design & Developed BY দৈনিক সময়
Translate »