ধর্ম ও জীবন

চরম দুর্ভোগে বাংলাদেশি হাজীরা, দেখার কেউ নেই…

সৌদি আরবের স্থানীয় সময় শুক্রবার সকালে জেদ্দার কিং আব্দুলাজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিদেশী হাজিদের নিয়ে প্রথম ফ্লাইটটি ছাড়বে। হজের শেষ রীতি তাওয়াফ সম্পন্ন হওয়ার পর বৃহস্পতিবার সন্ধ্যা থেকে পবিত্র শহর মক্কা ছাড়তে শুরু করেছেন হাজিরা।
এদিকে, হজ শেষ হলেও, মক্কায় চরম দুর্ভোগে ও ভোগান্তিতে পড়েছেন বাংলাদেশি হাজীরা। হজ এজেন্সির অব্যবস্থাপনায় মক্কার রাস্তায় রাস্তায় খোলা আকাশের নিচে রাত যাপন করছেন অনেক হাজী। এ কারণে ৫০টি বেসরকারি হজ এজেন্সিকে অভিযুক্ত করেছে মক্কায় বাংলাদেশি হজ মিশন ও সৌদি হজ কর্তৃপক্ষ।
বৃহস্পতিবার মিনায় হজের সব আনুষ্ঠানিকতা শেষ করে অন্যান্য দেশের হাজীদের মতো বাংলাদেশের হাজীরাও ফিরে এসেছেন পবিত্র মক্কা নগরীতে। সরকারি ব্যবস্থাপনায় হাজীরা উঠে গেছেন যার যার নির্ধারিত বাড়িতে। কিন্তু বেসরকারি অনেক হাজী তাদের এজেন্সির কাউকে খুঁজে না পেয়ে ঘুরে বেড়াচ্ছেন মক্কার রাস্তায় রাস্তায়। বাংলাদেশ হজ মিশনের বারান্দায় গভীর রাত পর্যন্ত অনেক হাজীকেই জায়গা খুঁজতে দেখা গেছে।
অসহায় এসব হাজীদের পাশে দাঁড়াতে বাংলাদেশী হজ মিশন বা হাবের কাউকে এখন পর্যন্ত উদ্যোগ নিতে দেখা যায়নি। যদিও হজ পালন করতে আসা বাংলাদেশের ধর্মমন্ত্রী হাজীদের হয়রানি রোধে সব ধরণের ব্যবস্থার কথা বলেছেন।
বাংলাদেশি হাজীদের ফিরতি ফ্লাইট শুরু হচ্ছে ২৭ আগস্ট থেকে। ফিরতি ফ্লাইট শেষ হচ্ছে ২৬ সেপ্টেম্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close