জাতীয় সংবাদ

১০ টাকা কেজির চাল অাজ থেকে বিক্রি শুরু…

অাজ শনিবার ১ সেপ্টেম্বর থেকে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ৫০ লাখ পরিবারের মাঝে ১০ টাকা কেজি চাল বিক্রি শুরু হচ্ছে।

খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম বাসসকে বলেন, মোট ৫০ লাখ পরিবারকে এ কর্মসূচির আওতায় চাল দেওয়া হবে। প্রতি মাসে পরিবারপ্রতি ৩০ কেজি করে চাল দেওয়া হবে। এতে করে পরিবারপ্রতি পাঁচজন হিসেবে প্রায় আড়াই কোটি মানুষ বছরে পাঁচ মাস এ সুবিধা পাচ্ছে।

খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় নিরন্ন মানুষের জন্য ২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কর্মসূচি উদ্বোধন করেন। নীতিমালা অনুযায়ী প্রতিবছর মার্চ-এপ্রিল এবং সেপ্টেম্বর-অক্টোবর ও নভেম্বর এ পাঁচ মাস ৫০ লাখ হতদরিদ্র পরিবারকে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি করা হয়।

বর্তমানে দেশে ২৮ আগস্ট পর্যন্ত ১৫ লাখ ৮৪ মেট্রিক টন খাদ্যশস্য মজুদ রয়েছে। এর মধ্যে চাল ১৩ লাখ ৩৪ মেট্রিক টন ও গম ২ লাখ ৫০ মেট্রিক টন। সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর—তিন মাসে প্রায় সাড়ে ৪ লাখ মেট্রিক টন চাল ১০ টাকা কেজি ধরে বিক্রি করা হবে।

কামরুল ইসলাম বলেন, ইতিমধ্যে চাল বিক্রির জন্য উপকারভোগীর ৫০ লাখ কার্ড প্রদান করা হয়েছে। কার্ডধারী ব্যক্তিদের মধ্যে প্রতি মাসে ৩০ কেজি করে চাল বিক্রি করা হবে। দেশের ৬৪ জেলার ৫০ লাখ দরিদ্র মানুষ বছরে পাঁচ মাসের জন্য এ কর্মসূচির সুফল পেয়ে আসছেন।

খাদ্যমন্ত্রী বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে একটি কমিটি রয়েছে। কমিটিতে জনপ্রতিনিধিরাও রয়েছেন। তাঁরাই হতদরিদ্র পরিবারের সংখ্যা ঠিক করে তাদের কার্ড প্রদান করেছে। কার্ডধারীরা নীতিমালা অনুযায়ী চাল পেয়ে থাকেন।
সূত্র-প্রথমঅালো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close